Faiaz+Ifti

মাহফুজুর রহমানের গান, ‘প্রাক্তন-ব্লেমিং’, এবং কিছু আজাইরা আলাপন..

মতামত, মুক্তগদ্য, স্যাটায়ার
লেখাটি শেয়ার করুন

 

ফাইয়াজ ইফতি ।। 

 

মাহফুজুর রহমান বিজনেসম্যান হিসেবে যে মোটেও হেঁজিপেঁজি কেউ না, সেটা উনার মুভগুলো দেখলেই বুঝা যায়। উনার গান নিয়ে যতই ট্রল হোক না কেন, উনি কিন্তু তরুণ প্রজন্মের পালস ধরতে পারেন খুব ভালো। এই নির্ঘুম জেনারেশনকে – ‘ঘুমাতে পারি না সারারাত ধরে, বুকের ভেতর হাহাকার করে’ গানটা দিয়েছেন ইনটেনশনালি। এটা নিয়ে যতই ট্রল করুন, মিম বানান, মনে মনে আপনি নিজেও জানেন আপনার ঘুমের সমস্যা আছে। এই জেনারেশনের ৭০-৮০% এর আছে ঘুমের সমস্যা।
এবারের ঈদে দেখলাম উনার আরেকটা গান নিয়ে খুব হাসাহাসি হচ্ছে। গানটার নাম সম্ভবত ‘বেইমান’। প্রাক্তনকে নিয়ে লেখা গান। যতই হাসাহাসি করেন, উনি এবারেও আপনাদের পালসে খপ্ করে ধরেছেন।
আমার একটা জিনিস কখনোই বোধগম্য হয় না, সবার প্রাক্তন বেইমান, সবার প্রাক্তন ধোঁকাবাজ, সবার প্রাক্তন সাপ…!
ক্যামনে কি!?
এই সব দুধে ধোয়া তুলসী পাতারা তাইলে ওদের খপ্পরে পড়েছিলো কি করে?
একটা সম্পর্কে আপনারা ছিলেন, সেটা ওয়ার্ক করেনি, সরে পড়েছেন দুজনে, একটা ন্যুনতম সম্মানের জায়গা তো একে অপরের কাছে রাখবেন? প্রাক্তনকে সাপ সাপ বলে নিজেকে কি প্রমাণের চেষ্টা করছেন? সন্ন্যাসী? নাকি ঢোঁড়া সাপ হয়ে কিং কোবরার সাথে জড়িয়ে এঁটে উঠতে পারেননি বলে বেইমান বলে গলা ফাটাচ্ছেন?
একটা দিবস আছে, ‘প্রাক্তনকে ক্ষমা করে দেওয়ার দিন’ টাইপ। ফেসবুকে ঢুকে ঐদিন ব্যাপক মজা লেগেছিলো। ক্ষমা করার প্রশ্ন আসে কোথা থেকে? একটা সম্পর্ক কাজ করেনি, এখানে অপরাধ কোথায় যে ক্ষমা করতে হবে? যে যেতে চায়, তাকে যেতে না দিয়ে, যদি মরে যাওয়া সম্পর্ক আপনি জোর করে ধরে রাখার চেষ্টা করতে থাকেন, ক্ষমা তো উল্টে আপনার চাওয়ার কথা! ঐদিন মজা করে একটা ডে দিয়েছিলাম, “দুই দিনের দুনিয়া, যাও ক্ষমা করে দিলাম!” – এরকম কিছু একটা লিখে। বিশ্বাস করবেন না, একই সময়ে ২ টা হাহা রিয়েক্ট পড়লে সাথে সাথেই ৫ টা লাভ পড়েছে! ফেসবুক এলগরিদম কনফিউজড হয়ে গিয়েছিলো, ‘হালায় কি জোকস মারলো, না সিরিয়াস লিখা লিখসে?’
আমাদের এই প্রাক্তনব্লেমিং থেকে বের হয়ে আসা দরকার। অন্তত এই স্বভাব বেচে মাহফুজুর রহমানরা ব্যবসা করছে এটা দেখার পর তো অবশ্যই!
আপনারা ট্রল করেন, আমি সামনের ঈদের অপেক্ষায় আছি, দেখি ষাঁড় থুক্কু, স্যার মাহফুজ সামনে তরুণ প্রজন্মের কোন নার্ভে হাত দেন…


লেখাটি শেয়ার করুন

Leave a Reply